বুধবার, ০৮ মে ২০২৪, ০৩:০৯ পূর্বাহ্ন

প্রথমবারের মতো ফিরিয়ে আনা হলো ‘মৃত স্যাটেলাইট’

প্রথমবারের মতো ফিরিয়ে আনা হলো ‘মৃত স্যাটেলাইট’

স্বদেশ ডেস্ক:

মহাকাশে ভাসতে থাকা অকেজো এক স্যাটেলাইট পৃথিবীতে ফিরিয়ে আনা হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, ইয়োলাস নামে আবহাওয়া পর্যবেক্ষণকারী ওই ইউরোপীয় স্যাটেলাইটটি গতকাল শুক্রবার আটলান্টিক মহাসাগরে পতিত হয়েছে।

ইউরোপীয় স্পেস এজেন্সি (ইসা) থেকে ২০১৮ সালে পাঠানো এই স্যাটেলাইটটি গত পাঁচবছর পৃথিবী প্রদক্ষিণ করেছে। এর মূল কাজ ছিল আবহাওয়া বার্তা পাঠানো।

মহাকাশযানটির আকার একটি ছোট গাড়ির আকারের সমান। চলতি সপ্তাহের শুরুর দিকে ইসা জানায়, ১ দশমিক ৩ টন ওজনের ইয়োলাস স্যাটেলাইটটির জ্বালানি শেষ হয়ে যাচ্ছে এবং দিনে ১ কিলোমিটার বেগে পৃথিবীর দিকে এগিয়ে আসে সেটি। তবে ইয়োলাসের বেশিরভাগ অংশ বায়ুমণ্ডলে পুড়ে যায়।

এটি স্বাভাবিক প্রক্রিয়াতেই পৃথিবীতে ফিরে এসেছে বলে দাবি ইসা বিজ্ঞানীদের।সংস্থাটি জানায়, মাসের পর মাস পরিকল্পনা ও বিশ্লেষণ করে ইসা ও সহযোগী প্রতিষ্ঠানগুলো একটি নতুন ও জটিল প্রক্রিয়া অনুসরণ করেছে যেখানে ইয়োলাসের ‘পতন’ যতটা সম্ভব নিয়ন্ত্রণ করা যায়।

গত সোমবার ঘণ্টায় ২৮০ কিলোমিটার বেগে পড়তে শুরু করে স্যাটেলাইটটি। এরপর সেটি ২৫০ কিলোমিটারে নামিয়ে আনা হয়, পর্যায়ক্রমে তা নেমে আসে ২৩০ কিলোমিটারে। পতনের সময় এর গতিবেগ ছিল ১২০ কিলোমিটার।

এই বছরের শুরুতেও নাসার একটি মৃত স্যাটেলাইট পৃথিবীত ফিরে আসে। আর্থ রেডিয়েশন বাজেট স্যাটেলাইট বা সংক্ষেপে ইআরবিএস মহাকাশে পাঠানো হয়েছিল ১৯৮৪ সালে। দীর্ঘ ৩৯ বছর বছর পৃথিবীতে ফিরছে এই কৃত্রিম উপগ্রহ। ১৯৮৪ সালের ৫ অক্টোবর পৃথিবী থেকে মহাকাশের উদ্দেশে পাড়ি দিয়েছিল ইআরবিএস। নাসার একটি বিশেষ অভিযানের অংশ ছিল এই উপগ্রহ। তবে সেটির পতনের মূল নিয়ন্ত্রণ কারও হাতে ছিল না।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877